বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
জিয়া শিশু কিশোর মেলার মতবিনিময় সভা বরিশালে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজার মনিটরিং করলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ দেলোয়ার হোসেন নিম্নচাপের কারনে বঙ্গোপসাগর উত্তাল, পায়রা বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত সরকারকে বলবো, সব রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিশ্চিত করুন বরিশালে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষে সাইকেল রেলী অনুষ্ঠিত বরিশাল মহানগর যুবদলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত কলাপাড়ায় সরকারি এম বি কলেজ মাঠ উন্মুক্ত করার দাবীতে মানববন্ধন কুয়াকাটায় বেড়িবাঁধ নির্মাণে সংরক্ষিত বনের বালু উত্তোলন, হুমকিতে সবুজ বেষ্টনী বঙ্গোপসাগরে নিম্নচাপ, উপকূলে গুমট পরিবেশ চন্দ্রদ্বীপ ইউনিয়নের রাস্তা সহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন এলজিইডির টিম বাউফল নারীর বিদ্যমান প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত বাউফলে ৮দিনের অভিযানে ১৯ জেলে আটক, প্রায় সাড়ে ৩ লক্ষ মিটার জাল জব্দ বাংলাদেশ মাধ্যমিক স্কুল শিক্ষক পরিষদ বরিশাল মহানগরীর প্রতিনিধি সমাবেশ কলাপাড়ায় নদী থেকে অবৈধভাবে মাটি কাটায় এক লাখ টাকা জরিমানা কুয়াকাটা পৌর বিএনপির অফিস ভাংচুর মামালায়, পৌর আওয়ামী লীগ সভাপতি সহ ৪ জন জেল হাজতে
বরিশালে যৌন সহিংসতার বিরুদ্ধে মানববন্ধন

বরিশালে যৌন সহিংসতার বিরুদ্ধে মানববন্ধন

Sharing is caring!

নারী ও শিশুর ওপর একের পর এক যৌন সহিংসতার ঘটনার প্রতিবাদে বরিশালে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) বেলা ১২টায় ‘যৌন আক্রমণ আর নয়’- এ স্লোগানে নগ‌রের অশ্বিনী কুমার হলের সম্মুখে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বরিশাল সিটি করপোরেশনের সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর কোহিনুর বেগম।

ধর্ষণ, ধর্ষণ পরবর্তী হত্যা ও যৌন অত্যাচারসহ সব ধরনের সহিংসতার বিরুদ্ধে এ মানববন্ধনের আয়োজন করে নারীপক্ষ ও বরিশাল মহিলা কল্যাণ সংস্থা। মানববন্ধনে নারীকে যথার্থ সম্মান প্রদান এবং যারা যৌন সহিংসতার ঘটনা ঘটাবে, দ্রুততার সঙ্গে উপযুক্ত শাস্তির মাধ্যমে তাদের বিচার কার্যক্রম সম্পন্ন করার দাবি জানানো হয়।

তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্মের জেলা সমন্বয়কারী সোহানুর রহমানের সঞ্চলনায় কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- বাংলাদেশ মহিলা পরিষদ বরিশাল শাখার যুগ্ম সম্পাদক প্রতিমা সরকার, এসইউভিও’র নির্বাহী পরিচালক হাসিনা বেগম নীলা, বিএসডিপির প্রতিনিধি মো. জাহিদুল ইসলাম, তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্মের সদস্য ইশতিয়াক আহমেদ রাব্বী প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, নারী ও শিশুর ওপর সহিংসতা নতুন কোনো বিষয় নয়। এটি মোকাবিলায় সরকারি-বেসরকারি নানা উদ্যোগও চলমান আছে। তবে নারীর ওপর সহিংসতা দমনে রাষ্ট্র এতটাই ব্যর্থ যে সহিংসতা এখন মহামারি আকার ধারণ করেছে। শিশু থেকে বৃদ্ধ সব বয়সের নারী-ই যৌন সহিংসতা ও ধর্ষণের শিকার হচ্ছে; ছেলে শিশুরাও বলাৎকার থেকে রেহাই পাচ্ছে না। যেন দেশে ধর্ষণ ও ধর্ষণ করে হত্যার মহোৎসব চলছে। 

ঘরে, বাইরে, রাস্তাঘাটে, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিনিয়ত ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যা, ধর্ষণ চেষ্টা বা যৌন হয়রানি, উত্যক্তকরণ, এসিড আক্রমণসহ নানাবিধ সহিংসতার শিকার হচ্ছে নারী ও শিশু। পরিবার, সমাজ, এমনকি রাষ্ট্র এবং আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত ব্যক্তির কাছেও নিরাপদ নয় তারা।

এসময় প্রতিবাদীরা বেশ কিছু ঘটনার তথ্য তুলে ধরেন। যা থেকে দেখা যায়, সংবাদমাধ্যম সূত্র অনুযায়ী, বিগত ছয় মাসে সারাদেশে ৬৩০ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। যার মধ্যে গণধর্ষণের শিকার ১৫৩ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ জন এবং ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করেছেন সাত জন নারী। ১০৫ জন নারীর ওপর ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে। যার মধ্যে একজন আত্মহত্যা করেছেন এবং একজনকে হত্যা করা হয়েছে। যৌন হয়রানির শিকার হয়েছেন ১২৭ জন। যাদের মধ্যে আট জন আত্মহত্যা করেছেন। ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয়েছেন তিন জন নারী ও দুই জন পুরুষ।

বক্তারা হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন, দ্রুত বিচার নিশ্চিতকরণ এবং জাতীয় পর্যায়ে কমিটি গঠন করে নারীর প্রতি সহিংসতা, যৌন নির্যাতন ও ধর্ষণ সংক্রান্ত সব আইন বাস্তবায়নের অগ্রগতি ও প্রতিবন্ধকতা নিয়মিত পরিবীক্ষণ ও যথাযথ নির্দেশ দিতে সরকারের প্রতি জোর আহ্বান জানান।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © crimeseen24.com-2024
Design By MrHostBD